1. sadathossainsadman@gmail.com : Sadat Hossain Sadman :
  2. arifulsaurov@gmail.com : Ariful Saurov : Ariful Saurov
বেশি দামে বাংলাদেশি পোশাক কিনবে বৈশ্বিক ক্রেতারা - Amader Pujibazar
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৫:১২ অপরাহ্ন
শিরোনাম :
কাল পাঁচ কোম্পানির লেনদেন বন্ধ দেশব্যাপী ‘নো হেলমেট নো ফুয়েল’ কার্যকরের কড়া নির্দেশ সম্পর্ক কীভাবে আরও দৃঢ় করবো তা নিয়ে আলোচনা হয়েছে: সাবের হোসেন ব্যাটারিচালিত রিকশা ঢাকায় চলতে পারবে না: ওবায়দুল কাদের মৃত্যুদণ্ড চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে না রাখার সিদ্ধান্ত স্থগিত রপ্তানি নীতিমালার খসড়া নীতিগত অনুমোদন বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে চায় যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী নিজস্ব গতিতে চলতে না দিলে পুঁজিবাজারের দীর্ঘমেয়াদি উন্নয়ন সম্ভব না: ডিবিএ নারীবান্ধব শিক্ষানীতির কারণে মেয়েরা পাসের হারে এগিয়ে : প্রধানমন্ত্রী আর্থিক খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৭ কোম্পানির ভারতীয় মশলায় ক্ষতিকর জীবাণু, যুক্তরাষ্ট্রে ক্রয়-বিক্রয়ে নিষেধাজ্ঞা শ্রমিকরা ঈদ বোনাস কবে পাবেন, জানালেন শ্রম প্রতিমন্ত্রী বাজেটের ৩০ শতাংশ নারীর ক্ষমতায়ন ও উন্নয়নের জন্য বরাদ্দ রাখা হয়েছে বুধবার দর বৃদ্ধির শীর্ষ ১০ শেয়ার বুধবার দর পতনের শীর্ষ ১০ শেয়ার বুধবার লেনদেনের শীর্ষ ১০ শেয়ার ব্লকে পাঁচ কোম্পানির বড় লেনদেন দপনতনের অগ্রণী ভূমিকায় ১০ কোম্পানি সূচক টেনে তোলার সর্বোচ্চ চেষ্টায় ১০ কোম্পানি সোয়া ১১ লাখ শেয়ার কেনার ঘোষণা আর্থিক খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১২ কোম্পানির রিলায়েন্স ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ ইস্টার্ন ব্যাংকের প্রথম প্রান্তিক প্রকাশ স্থিতিশীল শেয়ারবাজারের জন্য মার্চেন্ট ব্যাংকের ভূমিকা গুরুত্বপূর্ণ : ডিএসই চেয়ারম্যান ব্লকে ছয়টি কোম্পানির বড় লেনদেন। মঙ্গলবারে দর বৃদ্ধির শীর্ষ ১০টি শেয়ার। মঙ্গলবারে দর পতনের শীর্ষ ১০টি শেয়ার। মঙ্গলবারে শীর্ষ ১০টি শেয়ারের লেনদেন। বুধবার স্পট মার্কেটে ৬টি কোম্পানি যাচ্ছে। ১০ কোম্পানি দ্বারা দরপতন ঠেকানোর সর্বোচ্চ প্রচেষ্টা। শেয়ারবাজারে বড় পতন এবং অনর্থক আতঙ্কের কারণ কী? জ্বালানি খাতে ৩ প্রতিষ্ঠানের বিনিয়োগ কমেছে। জ্বালানি খাতে ১৫ প্রতিষ্ঠানের বিনিয়োগ বাড়ছে। খাদ্য খাতের ৬ প্রতিষ্ঠানের আয় বাড়ছে খাদ্য খাতের ৬ প্রতিষ্ঠানের আয় কমছে ১০ কোম্পানির মধ্যে সূচক উন্নয়নে সর্বোচ্চ প্রচেষ্টা ব্লকে সাতটি প্রতিষ্ঠানের বৃহত্তম লেনদেন হজযাত্রীদের ভিসা মেয়াদ বাড়ানোর জন্য সৌদি আরবের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান কর হারে বড় পরিবর্তন উল্লেখযোগ্যভাবে আসছে বাজেটে। দর পতনের শীর্ষ ১০ শেয়ার: সোমবারের লেনদেন শীর্ষ ১০ শেয়ার: সোমবারের লেনদেন দর বৃদ্ধির শীর্ষ ১০ শেয়ার: সোমবারের লেনদেন রোববার লেনদেনের শীর্ষ ১০ শেয়ার টেকনো ড্রাগসের আইপিও আবেদনের তারিখ নির্ধারণ বিকন ফার্মার তৃতীয় প্রান্তিক প্রকাশ প্রগতী ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ আইডিএলসি ফাইন্যান্সের প্রথম প্রান্তিক প্রকাশ ইস্টার্ন ব্যাংকের বোর্ড সভার তারিখ ঘোষণা রোববার দর বৃদ্ধির শীর্ষ ১০ শেয়ার

বেশি দামে বাংলাদেশি পোশাক কিনবে বৈশ্বিক ক্রেতারা

আমাদের পুঁজিবাজার ডেস্ক :
  • প্রকাশের সময় : শনিবার, ১১ নভেম্বর, ২০২৩

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের পোশাক শ্রমিকদের সাম্প্রতিক সময়ে মজুরি বাড়ানো হয়েছে। এই প্রেক্ষাপটে, বাংলাদেশ থেকে পোশাকের ক্রয়মূল্য বাড়ানোর কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বৈশ্বিক ক্রেতাদের সংগঠন আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশন (এএএফএ)।

প্রায় ১ হাজারের বেশি ব্র্যান্ড এই সংগঠনের সদস্য। এদের মধ্যে এইচঅ্যান্ডএম এবং গ্যাপের মতো বড় ব্র্যান্ডও উল্লেখযোগ্য, বাংলাদেশের সাথে যাদের বড় ব্যবসা রয়েছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী স্টিফেন লামার বার্তা সংস্থা রয়টার্সকে ই-মেইলে জানিয়েছেন, ন্যূনতম মজুরি বাড়ানোর ফলে ৫-৬ শতাংশ বাড়তি উৎপাদন ব্যয় ক্ষতিপূরণ হিসেবে দেওয়া হবে।

চীনের পর বিশ্বের দ্বিতীয় বৃহৎ তৈরি পোশাকের রপ্তানিকারক হচ্ছে বাংলাদেশ। চলতি সপ্তাহে মজুরি বাড়ানোর দাবিতে শ্রমিক বিক্ষোভের মধ্যে পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে।

এরপর আগামী ডিসেম্বর মাস থেকে ন্যূনতম মজুরি ৬০ শতাংশ বাড়িয়ে সাড়ে ১২ হাজার টাকা করার ঘোষণা দেয় সরকার। ফলে পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো বাড়ে শ্রমিকদের মজুরি। যদিও এসময়ে দ্রব্যমূল্যের ব্যাপক ঊর্ধ্বগতি শ্রমিকদের দুর্ভোগই কেবল বাড়িয়েছে।

এদিকে কারখানা মালিকরা বলছেন, মজুরি বাড়ানোর ফলে তাদের উৎপাদন ব্যয় অন্তত ৫ থেকে ৬ শতাংশ বেড়ে যাবে। কারণ, শ্রমঘন এ শিল্পের ১০ থেকে ১৩ শতাংশ ব্যয়ই হয় মজুরিতে।

৫ থেকে ৬ শতাংশ উৎপাদন ব্যয় বাড়ার বিষয়টি উল্লেখ করে বাংলাদেশের পোশাক কেনার ক্ষেত্রে তা দেওয়া হবে কি-না জানতে চাইলে স্টিফেন লামার বলেন, ‘অবশ্যই।’

ইমেইল বার্তায় তিনি জানান, ‘মজুরি বাড়ানোকে সমর্থন দিতে আমরা দায়িত্বশীল ক্রয় চর্চার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ, যা আমরা এবং আমাদের সংগঠনের সদস্যরা একাধিকবার পুনর্ব্যক্ত করেছি।

সামষ্টিক অর্থনৈতিক অবস্থার পরিবর্তনের কারণে বাংলাদেশি শ্রমিকেরা যাতে ক্ষতিগ্রস্ত না হন, সে জন্য প্রতিবছর ন্যূনতম মজুরি পর্যালোচনার আহ্বান আমরা বরাবরই জানিয়ে আসছি।’

মূলত সস্তা শ্রমমূল্য বাংলাদেশের পোশাক শিল্প গড়ে তোলার পেছনে সহায়ক ভূমিকা রাখে। এ খাতে কর্মসংস্থান হয়েছে প্রায় ৪০ লাখ মানুষের। তৈরি পোশাক বাংলাদেশের অর্থনীতির অন্যতম প্রধান খাত। জিডিপিতে এ খাতের অবদান প্রায় ১৬ শতাংশ।

এই বাস্তবতায়, ন্যূনতম মজুরি বাড়ানোর পরেও শ্রমিকরা বলছেন, সেটা খুবই সামান্য। তা ছাড়া, পোশাক রপ্তানিতে বাংলাদেশের আঞ্চলিক প্রতিযোগী দেশগুলোর মজুরি বেশি।

মজুরি বাড়ানোর পর বাংলাদেশের শ্রমিকদের মজুরি দাঁড়াবে ১১৩ ডলার। আন্তর্জাতিক শ্রম সংস্থার তথ্যমতে, ভিয়েতনামের শ্রমিকদের গড় মাসিক মজুরি ২৭৫ ডলার এবং কম্বোডিয়ায় তা ২৫০ ডলার।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর